Scholarship

আমেরিকা, এশিয়া, আফ্রিকা এবং ওশেনিয়ার যত বৃত্তি আছে বাংলাদেশীদের জন্য।
শর্ট কোর্স, ব্যাচেলর, মাস্টার্স এবং পি. এইচ. ডি.।
আমাদের দেশে প্রতি বছর আনুমানিক তিন লাখ HSC পাশ শিক্ষার্থী কোথাও উচ্চ শিক্ষায় কোন সিট পায়না এবং এক রিপোর্টে বলা হয়েছে দেশে শিক্ষিত বেকার পনের লাখেরও বেশি! যেহেতু দেশে তেমন সুযোগ নেই আমাদের, তাই তরুণ প্রজন্মের জন্য বাহিরের দেশ থেকে স্কিল বাড়ানোর কোন বিকল্প নেই। আশা করি আমার এই ক্ষুদ্র চেষ্টা হাজারো শিক্ষার্থী উপকারে আসবে।

নিম্নে লেখা বেশিরভাগ বৃত্তি গুলো শুধু মাত্র IELTS বা IELTS ব্যতিত রানিং চাকরী দিয়ে আবেদন করতে পারেন ব্যাচেলরে (IELTS only) ও মাস্টার্সের বৃত্তি গুলোতে। PHD-এর জন্য ভিন্ন পদ্ধতি। USA & Canada তে SAT, GRE, GMAT এবং কিছু দেশে তাদের ভাষা শিখতে হয়। শর্ট কোর্সে IELTS লাগেবেনা তবে চাকরী বাধ্যতামূলক থাকতে হবে। তাই লিংকে প্রবেশ করে জেনে নিন কি কি কাগজ লাগাবে, আবেদনের সময় এবং প্রক্রিয়া।

★★ শিক্ষা বৃত্তি নিয়ে একটা কথা। স্কলারশিপ কোন এজেন্সি, কোন মানুষ বা প্রোফেসর আলাদা কাওকে স্কলারশিপের ব্যবস্থা করে দিতে পারবে না। বিশ্ববিদ্যালয়ের ভর্তি পক্রিয়া থেকে শুরু করে স্কলারশিপ পর্যন্ত সকল ধাপ গুলো বিশ্ববিদ্যালয়ের এডমিশন বোর্ড, বৃত্তি মঞ্জুরি কমিশন একটি সচ্ছ প্রক্রিয়ার মধ্যে করে থাকে। তাই বৃত্তি, ভিসা, স্টাইপিন পেতে আপনার যোগ্যতার প্রমাণ দিতে হবে সবসময়।
#আমরা শুধু আপনাদের সঠিক তথ্য দিয়ে সাহায্য করতে পারি যেন কারো মিথ্যা মনভোলানো কথায় কোন ফাঁদে পা না দেন।
চলুন শুরু করা যাকঃ- 😁
USA:
ব্যাচেলর, মাস্টার্স বা গবেষণার জন্য সব সময়ই আমেরিকা সকলের লিস্টের প্রথমে থাকে। কারণ সবচাইতে বেশি স্টাইপেন, উন্নত শিক্ষা, স্থায়ীভাবে বসবাস, ভালো গবেষণার সুযোগ এবং বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় গুলো এদেশে থাকায় শিক্ষার্থীরা আমেরিকাকে পছন্দের শীর্ষে রাখে। এমনকি তাদের প্রফেসরদের লেখা বই গুলো ইউরোপ সহ বিশ্বের বিভিন্ন দেশের পাঠ্যবই হিসেবে পড়ানো হয়।
তবে সকলেই হার্ভার্ড বা এম. আই. টিতে চান্স পাবেনা। এবং সেল্ফ-ফান্ডে পড়াশোনা করার জন্য আবেদন করতে চাইলে মাথায় রাখতে হবে ভিসা জটিলতার কথা। পাশাপাশি খন্ডকালীন চাকরী করার অনুমতি নেই এদেশে।
Fulbright Scholarship: Fulbright online
AAW International Fellowship For Women : AAW International Fellowship For Women online
Canada:
মাইগ্রেশান বা উচ্চশিক্ষার জন্য কানাডা অনেকেরই স্বপ্নের দেশ। স্বপ্ন বাস্তব করতে হলে GRE, IELTS স্কোর ভালো থাকতে হবে মাস্টার্স এবং গবেষণার শিক্ষার্থীদের। প্রফেসর মেনেজ করার জন্য একটু পরিশ্রম করতে হবে।
Vanier CGS: Vanier CGS online
★ সবচাইতে জরুরি একটা বিষয় আমাদের শিক্ষার্থীদের মাথায় রাখতে হবে তা হলো, উচ্চ শিক্ষা শুধু মাত্র আমেরিকা, কানাডা বা ইউরোপেই হয় অন্য কোথাও পড়াশোনা হয় না এই চিন্তা থেকে বেরিয়ে আসতে হবে। তাই সারা বিশ্বের বৃত্তি ও কোথায় কি সুবিধা আছে তাই তুলে ধরার ক্ষুদ্র চেষ্টা করা মাত্র।
Bahamas:
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার পাশে ছোট কিছু দ্বীপ নিয়ে সুন্দর একটি দেশ। শুনেছিলাম এখানের বিশ্ববিদ্যালয় থেকে ইমেইলের তেমন রেসপন্স পাওয়া যায় না। ২০১৬ এর দিকে কিছু শিক্ষার্থী গিয়েছিল। নতুন কোন আপডেট জানা নেই। যেহেতু বাংলাদেশি এখানে নাই বললেই চলে তাই ব্লগ এবং গুগল থেকে তথ্য সংগ্রহ করতে হবে। মাস্টার্স শিক্ষার্থীরা চেষ্টা করবেন যদি সাবজেক্ট ও বিশ্ববিদ্যালয়ের রেসপন্স পান তাহলে একটু চেষ্টা করবেন। https://scholarshipsbahamas.com/scholarships/
আমাদের দেশের এডুকেশন কনসালট্যান্ট গুলো এই দেশ নিয়ে তেমন কিছু জানেনা তাই তাদের বাহারি মন ভোলানো বিজ্ঞাপন দেখতে পাননা। এদেশে পড়তে যেতে হলে নিজে থেকে চেষ্টা করার বিকল্প নেই। তবে শুধু মাস্টার্স শিক্ষার্থীরা আবেদন করবেন।
Mexico:
মেক্সিকো সরকারের বেশ প্রসিদ্ধ একটি বৃত্তির নাম AMEXCID। গবেষণার জন্য বেশ ভালো কিছু বিশ্ববিদ্যালয় রয়েছে। সাথে AMEXCID বৃত্তি পেলে মেক্সিকো আপনার লিস্টে রাখতে পারেন।
AMEXCID : AMEXCID online

ব্যাচেলরের জন্য ব্রাজিল সরকার বৃত্তি দিয়ে থেকে। এমনকি বিমান ভাড়াটাও সরকার দিয়ে থাকে। সুতরাং বেশ ভালো কিছু সুযোগ আছে আমাদের জন্য। মাস্টার্স বা গবেষণার জন্য এখনো আমাদের দেশে ব্রাজিলের ফ্রী শিক্ষার বিষয়টি পরিচিতি পায়নি। শুধু এতটুকু বলবো দেশের কোথাও উচ্চ শিক্ষায় সুযোগ নাহলে, বা গ্রাজুয়েশন শেষ করে বেকার বশে থাকার চাইতে কোথাও ফ্রী শিক্ষা নেয়া বা ট্রেনিং নেয়া বুদ্ধিমানের কাজ। অন্যদিকে অাপনার দক্ষতা বাড়বে। তাই ভেবে দেখবেন।

Brazil :Brazil online
Japan:
জাপানের মেক্সট বৃত্তি পাওয়া একটু কম্পিটেটিভ, তবে বেশ সম্মানজনক একটি বৃত্তি যা কম বেশি সকলেই জানি। ব্যাচেলর, মাস্টার্স বা পি. এইচ.ডি. সকলেই আবেদন করতে পারেন।
MEXT :MEXT online
For undergraduate: For undergraduate online
South Korea:
একটু কমপিটেটিভ জাপানের মত। কারণ বৃত্তি সংখ্যা সীমিত। যার যোগ্যতা যত বেশি সে লিস্টের মধ্যে থাকবে। এদেশে ব্যাচেলর, মাস্টার্স বা গবেষণার জন্য সকলেই আবেদন করতে পারেন।
KGSP: KGSP online
আমাদের দেশে কিছু ফার্ম কোরিয়া নিয়ে মন ভোলান বিজ্ঞাপন দেয়। কখনোই তাদের কাছে পরামর্শ চাওয়ার জন্যও যাওয়া যাবেনা।

China:
আনেক বিশ্ববিদ্যালয়, অনেক সুযোগ। ব্যাচেলরে স্টাইপিন দেয় এবং প্রচুর শিক্ষার্থী যাচ্ছে। মেডিকেল শিক্ষার্থীরা একটু খোঁজ নিয়ে যাবেন যে কোথায় যাচ্ছেন মেডিসিন পড়তে। কারণ বাংলাদেশ সরকারের আলাদা নীতিমালা আছে এই বিষয়ে। একটি সমস্যা আছে আবেদনের সময়। কিছু বিশ্ববিদ্যালয় তাদের রিপ্রেজেনটেটিভ ছাড়া রেসপন্স দেয়না। তবে হাজারো বিশ্ববিদ্যালয় আছে যারা এজেন্ট ছাড়া কাজ করবে। তাই একটু খোঁজ নিতে পারেন চায়নার গ্