Scholarship

আমেরিকা, এশিয়া, আফ্রিকা এবং ওশেনিয়ার যত বৃত্তি আছে বাংলাদেশীদের জন্য।

শর্ট কোর্স, ব্যাচেলর, মাস্টার্স এবং পি. এইচ. ডি.।

আমাদের দেশে প্রতি বছর আনুমানিক তিন লাখ HSC পাশ শিক্ষার্থী কোথাও উচ্চ শিক্ষায় কোন সিট পায়না এবং এক রিপোর্টে বলা হয়েছে দেশে শিক্ষিত বেকার পনের লাখেরও বেশি! যেহেতু দেশে তেমন সুযোগ নেই আমাদের, তাই তরুণ প্রজন্মের জন্য বাহিরের দেশ থেকে স্কিল বাড়ানোর কোন বিকল্প নেই। আশা করি আমার এই ক্ষুদ্র চেষ্টা হাজারো শিক্ষার্থী উপকারে আসবে।

নিম্নে লেখা বেশিরভাগ বৃত্তি গুলো শুধু মাত্র IELTS বা IELTS ব্যতিত রানিং চাকরী দিয়ে আবেদন করতে পারেন ব্যাচেলরে (IELTS only) ও মাস্টার্সের বৃত্তি গুলোতে। PHD-এর জন্য ভিন্ন পদ্ধতি। USA & Canada তে SAT, GRE, GMAT এবং কিছু দেশে তাদের ভাষা শিখতে হয়। শর্ট কোর্সে IELTS লাগেবেনা তবে চাকরী বাধ্যতামূলক থাকতে হবে। তাই লিংকে প্রবেশ করে জেনে নিন কি কি কাগজ লাগাবে, আবেদনের সময় এবং প্রক্রিয়া।

 শিক্ষা বৃত্তি নিয়ে একটা কথা। স্কলারশিপ কোন এজেন্সি, কোন মানুষ বা প্রোফেসর আলাদা কাওকে স্কলারশিপের ব্যবস্থা করে দিতে পারবে না। বিশ্ববিদ্যালয়ের ভর্তি পক্রিয়া থেকে শুরু করে স্কলারশিপ পর্যন্ত সকল ধাপ গুলো বিশ্ববিদ্যালয়ের এডমিশন বোর্ড, বৃত্তি মঞ্জুরি কমিশন একটি সচ্ছ প্রক্রিয়ার মধ্যে করে থাকে। তাই বৃত্তি, ভিসা, স্টাইপিন পেতে আপনার যোগ্যতার প্রমাণ দিতে হবে সবসময়।

আমরা শুধু আপনাদের সঠিক তথ্য দিয়ে সাহায্য করতে পারি যেন কারো মিথ্যা মনভোলানো কথায় কোন ফাঁদে পা না দেন।

চলুন শুরু করা যাকঃ- 

USA:

ব্যাচেলর, মাস্টার্স বা গবেষণার জন্য সব সময়ই আমেরিকা সকলের লিস্টের প্রথমে থাকে। কারণ সবচাইতে বেশি স্টাইপেন, উন্নত শিক্ষা, স্থায়ীভাবে বসবাস, ভালো গবেষণার সুযোগ এবং বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় গুলো এদেশে থাকায় শিক্ষার্থীরা আমেরিকাকে পছন্দের শীর্ষে রাখে। এমনকি তাদের প্রফেসরদের লেখা বই গুলো ইউরোপ সহ বিশ্বের বিভিন্ন দেশের পাঠ্যবই হিসেবে পড়ানো হয়।

তবে সকলেই হার্ভার্ড বা এম. আই. টিতে চান্স পাবেনা। এবং সেল্ফ-ফান্ডে পড়াশোনা করার জন্য আবেদন করতে চাইলে মাথায় রাখতে হবে ভিসা জটিলতার কথা। পাশাপাশি খন্ডকালীন চাকরী করার অনুমতি নেই এদেশে।

Fulbright Scholarship: Fulbright Foreign Student Program

AAW International Fellowship For Women

Canada:

মাইগ্রেশান বা উচ্চশিক্ষার জন্য কানাডা অনেকেরই স্বপ্নের দেশ। স্বপ্ন বাস্তব করতে হলে GRE, IELTS স্কোর ভালো থাকতে হবে মাস্টার্স এবং গবেষণার শিক্ষার্থীদের। প্রফেসর মেনেজ করার জন্য একটু পরিশ্রম করতে হবে।

Vanier CGS

★ সবচাইতে জরুরি একটা বিষয় আমাদের শিক্ষার্থীদের মাথায় রাখতে হবে তা হলো, উচ্চ শিক্ষা শুধু মাত্র আমেরিকা, কানাডা বা ইউরোপেই হয় অন্য কোথাও পড়াশোনা হয় না এই চিন্তা থেকে বেরিয়ে আসতে হবে। তাই সারা বিশ্বের বৃত্তি ও কোথায় কি সুবিধা আছে তাই তুলে ধরার ক্ষুদ্র চেষ্টা করা মাত্র।

Bahamas:

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার পাশে ছোট কিছু দ্বীপ নিয়ে সুন্দর একটি দেশ। শুনেছিলাম এখানের বিশ্ববিদ্যালয় থেকে ইমেইলের তেমন রেসপন্স পাওয়া যায় না। ২০১৬ এর দিকে কিছু শিক্ষার্থী গিয়েছিল। নতুন কোন আপডেট জানা নেই। যেহেতু বাংলাদেশি এখানে নাই বললেই চলে তাই ব্লগ এবং গুগল থেকে তথ্য সংগ্রহ করতে হবে। মাস্টার্স শিক্ষার্থীরা চেষ্টা করবেন যদি সাবজেক্ট ও বিশ্ববিদ্যালয়ের রেসপন্স পান তাহলে একটু চেষ্টা করবেন।  Scholarships bahamas

আমাদের দেশের এডুকেশন কনসালট্যান্ট গুলো এই দেশ নিয়ে তেমন কিছু জানেনা তাই তাদের বাহারি মন ভোলানো বিজ্ঞাপন দেখতে পাননা। এদেশে পড়তে যেতে হলে নিজে থেকে চেষ্টা করার বিকল্প নেই। তবে শুধু মাস্টার্স শিক্ষার্থীরা আবেদন করবেন।

Mexico:

মেক্সিকো সরকারের বেশ প্রসিদ্ধ একটি বৃত্তির নাম AMEXCID। গবেষণার জন্য বেশ ভালো কিছু বিশ্ববিদ্যালয় রয়েছে। সাথে AMEXCID বৃত্তি পেলে মেক্সিকো আপনার লিস্টে রাখতে পারেন।

AMEXCID:

Brazil:

ব্যাচেলরের জন্য ব্রাজিল সরকার বৃত্তি দিয়ে থেকে। এমনকি বিমান ভাড়াটাও সরকার দিয়ে থাকে। সুতরাং বেশ ভালো কিছু সুযোগ আছে আমাদের জন্য। মাস্টার্স বা গবেষণার জন্য এখনো আমাদের দেশে ব্রাজিলের ফ্রী শিক্ষার বিষয়টি পরিচিতি পায়নি। শুধু এতটুকু বলবো দেশের কোথাও উচ্চ শিক্ষায় সুযোগ নাহলে, বা গ্রাজুয়েশন শেষ করে বেকার বশে থাকার চাইতে কোথাও ফ্রী শিক্ষা নেয়া বা ট্রেনিং নেয়া বুদ্ধিমানের কাজ। অন্যদিকে অাপনার দক্ষতা বাড়বে। তাই ভেবে দেখবেন। 

DELP

Japan:

জাপানের মেক্সট বৃত্তি পাওয়া একটু কম্পিটেটিভ, তবে বেশ সম্মানজনক একটি বৃত্তি যা কম বেশি সকলেই জানি। ব্যাচেলর, মাস্টার্স বা পি. এইচ.ডি. সকলেই আবেদন করতে পারেন।

MEXT

For undergraduate: JASSO

South Korea:

একটু কমপিটেটিভ জাপানের মত। কারণ বৃত্তি সংখ্যা সীমিত। যার যোগ্যতা যত বেশি সে লিস্টের মধ্যে থাকবে। এদেশে ব্যাচেলর, মাস্টার্স বা গবেষণার জন্য সকলেই আবেদন করতে পারেন।

KGSP

আমাদের দেশে কিছু ফার্ম কোরিয়া নিয়ে মন ভোলান বিজ্ঞাপন দেয়। কখনোই তাদের কাছে পরামর্শ চাওয়ার জন্যও যাওয়া যাবেনা।

China:

আনেক বিশ্ববিদ্যালয়, অনেক সুযোগ। ব্যাচেলরে স্টাইপিন দেয় এবং প্রচুর শিক্ষার্থী যাচ্ছে। মেডিকেল শিক্ষার্থীরা একটু খোঁজ নিয়ে যাবেন যে কোথায় যাচ্ছেন মেডিসিন পড়তে। কারণ বাংলাদেশ সরকারের আলাদা নীতিমালা আছে এই বিষয়ে। একটি সমস্যা আছে আবেদনের সময়। কিছু বিশ্ববিদ্যালয় তাদের রিপ্রেজেনটেটিভ ছাড়া রেসপন্স দেয়না। তবে হাজারো বিশ্ববিদ্যালয় আছে যারা এজেন্ট ছাড়া কাজ করবে। তাই একটু খোঁজ নিতে পারেন চায়নার গ্রুপ গুলোতে।

CSC

Hong Kong:

বাংলাদেশ থেকে অনেকই যাচ্ছেন। ভালো একটা সিদ্ধান্ত হবে যদি পড়াশোনা করতে চান। কারণ এশিয়ার সহ পৃথিবীর শেরা বিশ্ববিদ্যালয় এখানে পাবেন। ব্যাচেলর বা মাস্টার্স, গবেষণা বা শর্ট কোর্সের জন্য আমাদের জন্য ভালো সুযোগ রয়েছে।

Study in hongkong

HKSAR

হংকং এর সাথে ব্যাচেলর শিক্ষার্থীরা মেকাও ও তাইওয়ানের একটু খোঁজ নিতে পার গুগল করে।

Malaysia:

অনেকেই বলে থাকে বিজনেস স্টাডিজের জন্য ভালো স্কলারশিপ নাই। আপনারা একটু মালয়শিয়ায় সুযোগ গুলো লুফে নেন। এখানে পশ্চিমা দেশের বিশ্ববিদ্যালয়ের অনেক কেম্পাস আছে। অন্তত দক্ষতা বাড়বে।

MIS

Brunei:

ছোট একটি দেশ। আমার এক বন্ধু সাম্প্রতি ব্যাচেলর শেষ করলো। মাঝেই কথা হইত বিশ্ববিদ্যালয় নিয়ে। স্টাইপিন দেয়, বাসা দেয়। অনেকে আছেন ইসলামি সংস্কৃতির মধ্যে পড়াশোনা করতে চান। তারা ব্রুনেই বেছে নিতে পারেন।

UBD

Singapore:

Singapore International Graduation Award:

বুঝতেই পারছেন গ্রাজুয়েশনের জন্য সিংগাপুর সরকার বৃত্তি দেয়। কনস্ট্রাকশন বা মেরিন সাইন্সের জন্য ভালো সুযোগ আছে।

Singapore-International-Graduate 

SgIS

দামি কিছু বৃত্তির মধ্যে এটি একটি অন্যতম।

Thailand:

ব্যাচেলরদের এখানে ফ্রী পড়ার সুযোগ আছে। শুধু মনে রাখতে হবে কোন বিশ্ববিদ্যালয়ের রেঙকিং কত ভালো? কোন দেশে এটা অবস্থিত তা দেখে কাজ নেই। দিন শেষে দক্ষ হওয়াই আসল কাজ।

Royal Thai Government Scholarship Program

India:

পাশের দেশ হওয়াতে আমাদের শিক্ষার্থীরা ভালোই যাচ্ছে। ব্যাচেলরের সংখ্যা একটু বেশি। আমাদের দেশে সাম্প্রতি বিশ্ববিদ্যালয় গুলোতে ভর্তি পরীক্ষা হচ্ছে। যারা মনের মত বিষয়, বিশ্ববিদ্যালয় পাবেনা তারা কোন চিন্তা ছাড়া বাহিরের দেশে আবেদন করতে থাক।

ICCR

Saudi Arabia:

মাদ্রাসা শিক্ষা নিয়ে বের হলে মিডেল-ইস্টের দেশ গুলোতে যেয়ে উচ্চ শিক্ষা নিতে পারেন। জেনারেল লাইনের শিক্ষার্থীরাও ওয়েলকাম। বেশ প্রসিদ্ধ সৌদি সরকারের বৃত্তি গুলো।

KAUST

KAU Scholarship

Qatar:

বিশ্বকাপের মৌসুমে কাজের সুযোগ বাড়বে। এমনিতেও বিশ্ববিদ্যালয়ের রেংক ভালো। অনেক বাংলাদেশী পরিবার বা রিলেটিভ থাকে এই দেশ গুলোতে। তাদের কাছে একটু পরামর্শ নিতে পারেন এপ্লিকেশনের আাগে।

Qatar University: https://dgsscholarship.kau.edu.sa/Pages-fsdfs.aspx

South Africa:

ডাচ উপনিবেশ দেশগুলোর একটি দক্ষিণ আফ্রিকা। পড়াশোনা মান বেশ ভালো। ভিসা জটিলতা তেমন নেই ইদানীং, তবে ইন্ডিয়া যেতে হবে ভিসার বিষয় গুলোর জন্য। কাজের ভিসা নিয়ে অনেকে যায় তা আমরা যানা নেই কি ভাবে যায়। খোঁজ নিবেদন ব্লগ বা গুগলে। পরিচিত কেউ থাকলে তারা হয়তো ভালো তথ্য দিতে পারবে। তবে কোন ফার্মের কাছে যেয়ে গচ্চা খাওয়া চাইতে নিজে নিজে চেষ্টা করবেন।

sastudy

 

Mauritius:

ভারত মহাসাগরের মধ্যে ছোট কিছু দ্বীপ নিয়ে প্রাকৃতিক সৌন্দর্যে ভরা একটি দেশ। আমাদের দেশ থেকে কাজের ভিসার জন্য অনেক শ্রমিক যায়। তবে কোন শিক্ষার্থী যায়না বলা যায়। করণ সঠিক তথ্যের অভাব। ব্যাচেলর, মাস্টার্স বা গবেষণার শিক্ষার্থীদের জন্য সুযোগ আছে। বৃত্তি তেমন খুঁজে পাইনি তবে টিউশন ফিস ও বেশি না। হতে পারে ভালো সুযোগ আছে আমাদের জন্য। একটু ব্লগ বা গুগলের উপর ভরসা করে যেতে হবে।

Study-mauritius

https://www.study-mauritius.mu/?p=home

Australia:

সাধাণত ব্যাচেলরে ২৫% টিউশন ফিসের ছাড় দেয়। মাস্টার্সেও তেমন স্কলারশিপ দেয়না। টিউশন ফিস বেশি হলেও খণ্ডকালীন চাকরির সহজলভ্যতা, উন্নত শিক্ষা, স্থায়ী বসবাসের সুবিধা এবং ইংলিশ স্পিকিং দেশ হওয়াতে আমাদের শিক্ষার্থীরা বেশ আগ্রহ নিয়ে আবেদন করে। বেশিরভাগের পারিবারিক সাপোর্ট থাকে। যাদের ভালো ব্যাংক সাপোর্ট আছে তারাই আবেদন করা উচিৎ। ভালো IELTS স্কোর ছাড়া আবেদন করলে ভিসা জটিলতায় পরতে পারেন। কিছু স্কলারশিপ আছে গবেষণা ও মেধাবীদের জন্য।

Australia Award Scholarship

RTP Scholarship

New Zealand:

অস্ট্রেলিয়াকে অনুসরণ করে বেশিরভাগই। সাম্প্রতিক সময়ে তাদের আইন একটু কঠিন করেছে ইমিগ্রেন্টের জন্য। এমবাসি থেকে একটু জটিল ধরনের প্রশ্ন করে ভিসা অফিসার। আমি চারবার ভিসা রিজেক্ট খেয়ে ইউরোপে আসলাম। 😐 সুতরাং ভিসা অফিসারকে সামলাতে হবে ভিসা পেতে হলে। 🤓

NZ International Scholarships

ADB Scholarships

উপরে উল্লেখীত বৃত্তি গুলো ছাড়াও নিচের কিছু বৃত্তি সকল দেশের জন্য আবেদন করতে পারেন।

ইউরোপের যত বৃত্তি আছে বাংলাদেশীদের জন্য তার তথ্য এইখানে পাবেনঃ

Abu Musa BD official

#Any_Country_in_the_World:

Prime Minister Fellowship:

১ থেকে ৩০০ এর মধ্যে কোন বিশ্ববিদ্যালয়ে সুযোগ পেলে এটা ট্রাই করবেন।

shed

 (A big file so please wait until downloaded it)

Bangabandhu Science and Technology:

বিজ্ঞান নিয়ে যত সাবজেক্ট আছে তাতে পড়তে চাইলে…,

Fellowship Trust

World Bank Scholarship Program:

আন্তর্জাতিক প্রতিষ্ঠান গুলোতে কাজ করতে চাইলে তাদের সাথে আগে থেকেই প্রস্তুতি নিন বৃত্তি নিয়ে। Worldbank

International Masters Fellowship (for Public Health):

ডাক্তার শিক্ষার্থীদের জন্য। Wellcome

OFID Scholarship:

প্রাইভেট ফান্ড। যোগ্যতা থাকলে অবশ্যই আবেদন করবেন। ofid

Listed Countries in the World:

AGA Khan Scholarship:

নামকরা একটি শিক্ষা বৃত্তি। ভালো ফান্ড দেয়। Akdn

WMI:

এইসকল বৃত্তি গুলো একটু সহজ হয় পেতে, তবে শর্ত গুলো বুঝে গ্রহণ করবেন। Wellsmountainfoundation

ঐ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পবেন। সকালে জন্য শুভ কামনা। ধন্যবাদ। 

Abu Musa
Founder at Abroad Inquiry
Student Ambassador at Study in Holland
Student at The Hague University of Applied Sciences

স্কলারশিপ  উপর বিস্তারিত জানার জন্য আমাদের ব্লগ থেকে স্কলারশিপ ক্যাটাগরি এর আর্টিকেল গুলোতে চোঁখ রাখুন আশা করি এখন থেকে আপনারা অনেক কিছু শিখতে ও জানতে পারবেন। আমি নিচে ব্যাংক জবের জন্য প্রয়োজনীয় কিছু ওয়েবসাইট ও ফেইসবুক গ্রুপ এর লিংক দিচ্ছি আশা করি আপনারাদের এসব তথ্য কাজে আসবে। ধন্যবাদ !

ইরাসমুস শিক্ষাবৃত্তির A টু Z

June 24, 2020

উচ্চশিক্ষা ও গবেষণার জন্য বিভিন্ন দেশের সরকার ও সংস্থা প্রতিবছরই মেধাবী শিক্ষার্থীদের অজস্র…

যুক্তরাজ্যের ওয়েস্টমিন্সটার বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ ২০২০

May 16, 2020

সংক্ষিপ্ত বিবরণঃ ওয়েস্টমিনস্টার বিশ্ববিদ্যালয় যুক্তরাজ্যের লন্ডনে অবস্থিত একটি সরকারি গবেষণা বিশ্ববিদ্যালয়। ১৮৩৮ সালে…

আমেরিকা, এশিয়া, আফ্রিকা এবং ওশেনিয়ার যত বৃত্তি আছে বাংলাদেশীদের জন্য

February 25, 2020

আমেরিকা, এশিয়া, আফ্রিকা এবং ওশেনিয়ার যত বৃত্তি আছে বাংলাদেশীদের জন্য। শর্ট কোর্স, ব্যাচেলর,…

গ্লোবাল কোরিয়া স্কলারশিপ-২০২০

February 25, 2020

গ্লোবাল কোরিয়া স্কলারশিপ-২০২০ (GKS-2020) এর অধীনে মাস্টার্স, পিএইচডি, পোস্ট-ডক পর্যায়ের আবেদন নেয়া শুরু…