HTML

ভূমিকা:

প্রিয় বন্ধুগণ । আপনারা যারা Html শিখতে চান কিংবা Html সম্পর্কে ভালোভাবে জানতে চান কিন্তু কিভাবে শুরু করবেন কিংবা কোথা থেকে Html শিখবেন সেটা ঠিক করতে পারছেন না তাদের জন্য আজকের এই লেখা । আপনারা যারা শুরু করেছেন বা অনেকেই মোটামুটি জানেন তাদের কে আমি আজ কিছু reference সাইটের সাথে পরিচয় করিয়ে দিতে চাই, যেখান থেকে আপনারা খুব সহজে HTML & বিশেষত *HTML5 শিখতে পারবেন । আশাকরি আপনাদের দীর্ঘ সময়ের জার্নিতে কাজে লাগবে। । প্রথমেই বলে নেই আমি আজকে এখানে Html সম্পর্কে বিস্তারিত কোন টিউটেরিয়াল লিখছিনা, শুধু Html কি ? Html কেন শিখবেন এবং কোথায় কিভাবে শিখবেন সে বিষয়ে বিস্তারিত আলোকপাত করব ।

Html কি?

Html হচ্ছে একটি মার্ক আপ ল্যাঙ্গুয়েজ । Html এর পূর্ণ অর্থ হল Hyper Text Markup Language. ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট এর জন্য এটি অত্তান্ত গুরুক্তপূর্ণ এবং জনপ্রিয় মার্ক আপ ল্যাঙ্গুয়েজ । Html এর মাধ্যমে মূলত ওয়েব পেজের এর গঠন তৈরি করা হয় । আমারা ইন্টারনেটে যে বিভিন্ন ধরণের সাইট ব্রাউস করে থাকি তার ফ্রন্ট মূলত Html দিয়ে তৈরি । সুতারাং Html এর মাধ্যমে ওয়েব পেজের মুল গঠন প্রদর্শনের জন্য তৈরি করা হয় । সাধারণ প্রোগ্রামিং লাঙ্গুয়াগের সাথে Html এর পার্থক্য হল সাধারণ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে লজিক ব্যবহার করা হয় কিন্তু মার্ক আপ ল্যাঙ্গুয়েজ লজিক ব্যবহার করা হয় না বিভিন্ন ধরণের ট্যাগ ব্যবহার করা হয় ।
যারা ওয়েব অ্যাপ / ওয়েব সাইট ডিজাইন ও ডেভেলপমেন্ট কিংবা বিভিন্ন ধরণের ওয়েব রিলেটেড সফটওয়্যার তৈরি করতে চান তাদের জন্য Html শেখা খুবি জরুরি ।

অনলাইনে কিভাবে এবং কোথায় থেকে শিখবেন??

Html শেখার জন্য অনলাইনে অসংখ্য ওয়েব সাইট আছে যেখানে খুব সুন্দর ভাবে Html এর বেসিক সহ কিভাবে ওয়েব পেজ তৈরি যায় তার প্রক্রিয়া বিস্তারিত বর্ণনা করা আছে ।
বাংলায় শেখার জন্য আমি নিচে কিছু ওয়েব সাইটের লিঙ্ক দিচ্ছি যেখানে সুখ সুন্দর করে Html এর মাধ্যমে কিভাবে ওয়েওয়েব সাইটের লিঙ্কব পেজ তৈরি করবেন তার বিস্তারিত বর্ণনা আছে ।

1. ওয়েব সাইটের লিঙ্ক

2. ওয়েব সাইটের লিঙ্ক

3. ওয়েব সাইটের লিঙ্ক

4. ওয়েব সাইটের লিঙ্ক

এছাড়াও বাংলা ও ইংরেজিতে শেখার জন্য অসংখ্য ওয়েব সাইট, ভিডিও টিউটেরিয়াল আছে যা আপনি Reference House এর এই লিঙ্ক থেকে পাবেন :   ওয়েব সাইট, ভিডিও টিউটেরিয়াল লিংক
এখন আমি নিচে কিছু ওয়েব সাইটের সংক্ষিপ্ত বর্ণনা দিবো যেখান থেকে আপনার আপনাদের Html ট্যাগ গুলো ব্যবহার করে কি ধরণের আউটপুট পাবেন তা দেখতে পারবেন । অর্থাৎ এই সাইট গুলোতে আপনি আপনার Html কোড লিখে রান করিয়ে এর ফলাফল দেখতে পারবেন এর জন্য আপনাকে আলাদা করে কোন IDE ব্যবহার করতে হবে না । সাধারণত এই ধরণের সাইট গুলকে Coding Ground সাইট বলা হয়ে থাকে । এই ধরণের সাইটে অনেক রকমের টুল টেকনিক থাকে যা আপনাকে সহজভাবে শিখতে অনেক সাহায্য করবে এবং এই সাইট গুলো সারা বিশ্বে অনেক জনপ্রিয় ।
W3 Schools Html শেখার জন্য খুবি উপযোগী একটি ওয়েব সাইট । এখানে খুবি সাধারণ ভাবে Html বিভিন্ন বিষয় সম্পর্কে বর্ণনা করা আছে আর সব থেকে মজার বিষয় এখানে আপনি অসংখ্য উদাহরণ খুঁজে পাবেন এবং একই সাথে সেই সকল উদাহরণ রান করে দেখতে পারবেন এবং আপনি আপনার মত করে সেই কোড কাস্টমাইজেশন করে তার ফলাফল দেখতে পারবেন । এছাড়াও এই সাইতে ওয়েবের অন্যান্য ল্যাঙ্গুয়েজ যেমন PHP, JavaScript, ASP, SQL ও CSS সহ বেশ কিছু ল্যাঙ্গুয়েজ সম্পর্কে জানতে ও শিখতে পারবেন। বিশ্বের টপ ৩০০ র‍্যঙ্কিয়ের ওয়েব সাইটের মধ্যে W3 Schools এর অবস্থান অন্যতম । Quackit Html শেখা এবং প্র্যাকটিস করার জন্য অন্যতম আদর্শ একটি ওয়েব সাইট হচ্ছে Quackit. এখানেও আপনি Html সম্পর্কে শিখতে এবং নিজের কোড রান করে দেখতে পাবেন এছাড়াও Html এর বিভিন্ন টেম্পেলেট, ট্যাগ, স্যাম্পল কোড ও এডিটর খুঁজে পাবেন ওয়েবের অন্যান্য ল্যাঙ্গুয়েজ সম্পর্কে জানতে পারবেন । Code Pen বিশ্বের অন্যতম জনপ্রিয় ও অনেক বড় কোড টেস্টিং এবং শোকেস কমিউনিটি সাইট যেখানে প্রতিদিন অসংখ্য ইউজার Html, CSS, JavaScript এর মাধ্যমে ছোট ছোট প্রোজেক্ট কিংবা কোড স্নিপ্পেটস করে থাকেন । প্রায় ৩৩০,০০০০ ইউজার এই সাইটে নিবন্ধনকৃত এবং প্রতিমাসে প্রায় ১৬ দশমিক ৯ মিলিয়ন লোক এই সাইটি ভিজিট করে থাকেম । ওয়েব ডেভেলপার ও ডিজাইনার দের দক্ষতা দেখানোর জন্য একটি আদর্শ ওয়েব সাইট হচ্ছে এটি । এখানে আপনি html এর অসংখ্য প্রয়োজনীয় জিনিস খুঁজে পাবেন এবং চাইলে নিজের মত ডিজাইন করে তা আপ করে রেখে দিতে পারবেন । এটি ওপেন সোর্স সাইট।
এছাড়াও Liveweave, Jsfiddle, Corecode, Jdoodle সহ অনেক ওয়েব সাইট আসে যেগুলোতে আপনি কোড টেস্টিং এবং কোড কাস্টমাইজ করে নিজের কাঙ্ক্ষিত ফলাফল বের করতে পারবেন এবং এগুলো আপনাকে দক্ষ করতে অনেক সাহায্য করবে ।