GRE মডিউল

মোটামুটি সবাই জানেন GRE পরীক্ষায় মুলত দুইটা মডিউল থাকে। কোয়ান্টিটেটিভ (নবম-দশম শ্রেনীর অঙ্ক) ও ভার্বাল (রিডিং কম্প্রিহেনশান ও ফিল ইন দা ব্লাংকস টাইপ)। এছাড়া এনালিটিক্যাল রাইটিং নামে রাইটিং এর আলাদা একটা পার্ট আছে।

Quantitative Preparation
প্রথমত ম্যাথের বেসিক ঠিক করতে Manhattan 1-6 আর Magoosh ভিডিও দেখতে হবে, সাথে সূত্রগুলোর একটা নোট খাতা বানাতে হবে। দুইটাই একে অন্যের পরিপূরক, কোনটাই বাদ দেওয়া উচিত হবেনা। কারো ম্যাথের অবস্থা বেশী খারাপ হলে নবম-দশম শ্রেনীর বই থেকে টপিক ওয়াইজ ভালো ধারণা নিয়ে নিতে পারেন।

এরপর শুরু করতে হবে Manhattan 5lb, GRE এর জন্য এই বইয়ের কোন বিকল্প নাই। ধৈর্য্যধরে প্রতিটা চ্যাপ্টার শেষ করতে করতে, প্রতি চ্যাপ্টারের কঠিন ম্যাথ যেগুলো পারেননি সেগুলো মার্ক করে রাখুন পরবর্তীতে রিভাইস এর জন্য। ডাটা ইন্টারপ্রিয়েশনের জন্য Manhattan 5lb ই যথেষ্ট তবে আরো কিছু বই করতে পারেন।

তারপর Magoosh এর প্রিমিয়াম কোয়েশ্চেনের একটা পিডিএফ পাওয়া যায়, সেটা শেষ করতে হবে। এইটার অংক গুলো অনেক কঠিন এবং টাইম কঞ্জিউমিং, কিন্তু এটা শেষ করলে দেখবেন আপনার মোটামুটি সবটাইপের অঙ্কই শেষ।

সর্বশেষে করতে হবে ETS Official Guide এবং ETS Official Quant বইয়ের প্রতিটা অঙ্ক, বিস্তারিত ব্যাখা সহ। তাহলেই প্রেপ মোটামুটি শেষ বলা যায়।

Verbal Preparation
রিডিং হ্যাবিটের জন্য কিছু ইংরেজি নোভেল পড়ার অভ্যাস করতে পারেন, সাথে দেশী বিদেশী ইংরেজী দৈনিকের এডিটোরিয়াল পার্ট পড়া শুরু করেন। যেমন, The New Yorker, AL Daily, Science Mag. ভার্বালের RC তে ভালো করতে, তথা ভার্বালে ভালো স্কোর করতে রিডিং হ্যাবিটের কোন বিকল্প নাই বলে আমি মনে করি।

ভোকাবুলারির জন্য আমার পছন্দ Word Smart 1 & 2. GRE তে ভোকাবুলারি খুবই গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে কষ্ট করে একবার Word Smart শেষ করতে পারলে দেখবেন আপনার অন্য সব লিষ্ট অলমোষ্ট কভার হয়ে গেছে। Word Smart ছাড়া বর্তমানে GRE এর জন্য সবচেয়ে ইফেক্টিভ লিস্ট হিসাবে শোনা যাচ্ছে Magoosh 1000 এর নাম।

ভার্বালের মূল প্রিপারেশন হিসাবে যেটা করতে হবে তা হচ্ছে ETS Official Guide এবং ETS Official Verbal বই দুইটার প্রতিটা প্রশ্ন সলভ করতে হবে। প্রথমবার কোন টাইমিং ছাড়া সাথে উত্তরের পিছনের ব্যাখ্যা বিস্তারিত পড়তে হবে। পরে আবার টাইমিংসহ রিভাইস করতে হবে।

এছাড়া বর্তমানে ভার্বালের জন্য Magoosh এর ভালো সুনাম শুনতে পাওয়া যাচ্ছে। RC সলভের জন্য Implicit Paraphrasing নিয়ে ভালো ধারণা রাখতে হবে কারণ বেশিরভাগ সঠিক উত্তরই Paraphrase আকারে হয়।

পরীক্ষা
AAA বর্তমানে GRE এর জন্য হাইলি রিকমেন্ডেড। পরিক্ষার ফি মোটামুটি ১৮০০০৳ মতো। সপ্তাহে চারদিন, দিনে দুই শিফটের যেকোনো সময় নিজের ইচ্ছেমতো পরীক্ষা দেওয়া যায়। পরীক্ষা শুরু থেকে শেষ পুরোটা হয় কম্পিউটারে; তবে কোয়ান্টের রাফ করার জন্য লুজ শীট সরবরাহ করা হয়। পরীক্ষায় সবমিলিয়ে ৪ ঘন্টার মতো সময় লাগে। পরীক্ষা দিতে পাসপোর্ট থাকা বাধ্যতামূলক; ফি পে করার জন্য ডুয়াল কারেন্সি ব্যাংক কার্ড লাগবে।

সোহান (জিআরই/৩১৬)
ঢাকা’র বাইরে থেকে কোনো কোচিং ছাড়া প্রস্তুতি নিয়ে; থার্ড ইয়ারের শেষের দিকে আমি GRE দিই।

এভাবে শেষ করে আপনি সহজেই ৩২০ এর মতো স্কোর করতে পারবেন। আপনার টার্গেট আরো বেশী হলে এগুলোর সাথে আপনাকে আরো অতিরিক্ত কিছু শেষ করতে হতে পারে যার জন্য গ্রুপে সিনিয়রদের পোস্ট রিকমেন্ডেড।

বানান ভুল মার্জনীয়। ধন্যবাদ সবাইকে।

সোহান
হাজী মোহাম্মদ দানেশ বিশ্ববিদ্যালয়

5/5 (2)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *