Bank Job

ব্যাংকে চাকরি আমাদের দেশে অন্যতম একটি চাহিদা সম্পন্ন একটি চাকরি খাত। এমনিতেই আমাদের দেশে সরকারি চাকরির প্রতি মানুষের আগ্রহ অনেক বেশি তবে শুধুমাত্র বব্যাংকের ক্ষেত্রে সরকারি ব্যাংক ছাড়াও বেসরকারি ব্যাংকের চাকরির প্রতিও মানুষের আগ্রহ কম নয়। মূলত ব্যাংকের নানান ধরণের সুবিধার জন্য ব্যাংক জব এর প্রতি মানুষের এতো আগ্রহ। বিভিন্ন ধরণের লোন যেমন বাসা/বাড়ির লোন , গাড়ির জন্য লোন সোহো সকল লোনের ক্ষেত্রে ব্যাংকের নিজস্ব চাকরিজীবীদের জন্য সুদের হার কম ও লোন পাওয়া তাদের জন্য অনেক সহজ। তাছাড়া আমাদের দেশে ব্যাংক জবকে সব সময় নিরাপদ মনে করা হয়।
আমাদের দেশে মোট ব্যাংকের সংখ্যা ৬৩ টি এর মধ্যে ৬টি রাষ্ট্রায়ত্ব ব্যাংক, ৩টি বিশেষায়িত ব্যাংক, ৪১টি ব্যক্তি মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক এবং ৫ টি অতালিকাভুক্ত ব্যাংক, ৮ টি ইসলামী ব্যাংক এবং সামাজিক ব্যবসার ধারণায় প্রথম প্রতিষ্ঠিত হয় গ্রামীণ ব্যাংক।

যেহেতু ব্যাংকের চাকরির চাহিদা অনেক বেশি তাই ব্যাংকের যে কোনো পদের বিজ্ঞপ্তিতে অনেক বেশি আবেদন জমা হয়। এবার আসি ব্যাংক জবের পরীক্ষার বিষয়ে। সাধারণত সব সরকারি ব্যাংকে ৩ ধাপে পরীক্ষা হয়ে থাকে। ১ম ধাপে ১০০ মার্কের বহুনির্বাচনী পরীক্ষাযেটাকে প্রিলিমিনারি পরীক্ষা বলা হয়, ২য় ধাপে ২০০ মার্কের লিখিত পরীক্ষা এবং ৩য় বা সর্বশেষ ধাপে ভাইভা হয়ে থাকে।

প্রিলিমিনারি পরীক্ষার মান বন্টন:
সাধারণত প্রিলিমিনারি পরীক্ষায় বাংলা থেকে ২০, ইংরেজি থেকে ২০, সাধারণ জ্ঞান থেকে ২০, কম্পিউটার থেকে ১০, গণিত ও বুদ্ধিমত্তা মিলিয়ে মোট ৩০ সব মিলিয়ে ১০০ মার্কের পরীক্ষা হয়ে থাকে ।

লিখিত পরীক্ষার মান বন্টন:
লিখিত পরীক্ষা ২০০ মার্কের হয়ে থাকে যার মধ্যে বাংলা, ইংরেজি এবং সাধারণ জ্ঞানের প্রশ্ন হয়ে থাকে এছাড়া এনালিটিক্যাল প্রশ্নও থাকতে পারে।
ইংরেজী :
•ফোকাস রাইটিং: একটি টপিক উল্লেখ করে দিয়ে তার ওপরে ফোকাস করে লিখতে বলা হবে। নম্বর ২০-২৫।
•ক্রিয়েটিভ রাইটিং: ডায়লগ, চিঠি, প্রতিবেদন, বিজনেস লেটার, প্যারাগ্রাফ, রচনা – যে কোনো একটা কিছু লিখতে বলবে। নম্বর ২৫-৩০ ।
•রিডিং কম্প্রিহেনশন: একটি প্যাসেজ দিয়ে সেখান থেকে ছোট প্রশ্ন করা হয় । নম্বর ২৫-৩০।

গাণিতিক সমস্যা সমাধান: ৩টি বা এর বেশিও অংক আসতে পারে, নম্বর
৩০।

অনুবাদ:
ইংরেজি থেকে বাংলা ৩০,
এবং বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ ৩০

উপরিউল্লেখিত বিষয় সমূহের উপর বিস্তারিত প্রুস্তুতির জন্য আমাদের ব্লগ থেকে ব্যাংক জব ক্যাটাগরি এর আর্টিকেল গুলোতে চোঁখ রাখুন আশা করি এখন থেকে আপনারা অনেক কিছু শিখতে ও জানতে পারবেন। আমি নিচে ব্যাংক জবের জন্য প্রয়োজনীয় কিছু ওয়েবসাইট ও ফেইসবুক গ্রুপ এর লিংক দিচ্ছি আশা করি আপনারাদের এসব তথ্য কাজে আসবে। ধন্যবাদ !

ব্যাংক জব প্রিপারেশন

February 19, 2020

জব প্রত্যাশীদের জন্য সুখবর নিঃসন্দেহে; বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক, কম্বাইন্ডের সিনিয়র এবং অফিসার…

নতুনদের জন্য ব্যাংক প্রিপারেশন

February 19, 2020

পার্ট-১ঃ বর্তমানে সরকারি চাকরি পাওয়া মানে সোনার হরিণ হাতে পাওয়া।আর সেটা যদি হয়…