ব্যাংক জব প্রিপারেশন

জব প্রত্যাশীদের জন্য সুখবর নিঃসন্দেহে; বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক, কম্বাইন্ডের সিনিয়র এবং অফিসার সব মিলিয়ে প্রায় ৩০০০ পদের জন্য সার্কুলার হল। সার্বিক দিক বিবেচনায় ব্যাংক জব আমাদের দেশে প্রেস্টিডিয়াস জব হিসেবে বিবেচনা করা হয়। অনেক বড় সার্কুলার হওয়ায় একই সাথে অনেকেই জব পাবে। আগে ছোট ছোট সার্কুলার হওয়াতে অনেকেই একাধিক জায়গায় চাকরি পেত। সেই বিষয়টা এখন একটু হলেও কমবে।

অনেকেই ইতোমধ্যে কিভাবে প্রিপারেশন নিবেন তা জানতে চেয়ে আমাকে নক করেছেন। যদিও এ বিষয়ে বিভিন্ন সময় লিখেছি। আজ পূণরায় একটি সম্পূর্ণ গাইড লাইন দেয়ার চেষ্টা করবো।

 সার্কুলার থেকে চুড়ান্ত রেজাল্ট পেতে এক বছরের অধিক সময় চলে যায়। তবে প্রিপারেশন এর জন্য আপনি ৬-৮ মাস সময় পাবেন।

 ব্যাংক জব পরীক্ষা হয় মূলত তিন ভাগেঃ
প্রিলি ১০০ মার্কস (সম্পূর্ণ এমসিকিউ)
রিটেন ২০০ মার্কস (গণিত ও ফোকাস রাইটিং)
ভাইবা ২৫ মার্কস

 প্রিলি ও রিটেন প্রিপারেশন একসাথেইঃ
প্রিলিতে মোট ১০০ মার্কস এর জন্য ৮০ টি প্রশ্ন থাকে। পূর্বে ১০০ মার্কস এর জন্য ১০০ টি প্রশ্ন থাকত। তাই ৮০ টি প্রশ্নই আসবে এটা গ্রান্টেড না ধরাই উত্তম।

 এখন প্রিলির মান বন্টন দেখা যাকঃ

বাংলা ২০ মার্কস
ইংরেজি ২০ মার্কস
গণিত ৩০ মার্কস
সাধারণ জ্ঞান ২০ মার্কস
আইসিটি ও কম্পিউটার ১০ মার্কস

📛 প্রিলিতে নেগেটিভ মার্কিং থাকতে পারে ভুল উত্তরের জন্য। তবে নেগেটিভ মার্কিং থাকলে প্রশ্নপত্র বা উত্তরপত্রে লেখা থাকবে। প্রিলির কোন মার্কস চুড়ান্ত রেজাল্ট এর সাথে যোগ হয়না। শুধুমাত্র রীটেন এ কোয়ালিফাই এর জন্য প্রিলি।

 রিটেন এর মান বন্টনঃ
গণিতঃ সাধারণত ৫ টা প্রশ্ন থাকে। প্রতিটি প্রশ্নের মান ৮-১০ মার্কস
বাংলাঃ রচনা ২০ থেকে ২৫ মার্কস
ইংরেজিঃ Paragraph, Essay, letter, Report, Focus writing, Translation, Comprehension ইত্যাদি

🚫 প্রস্তুতির শুরুতেই যেটা বলা দরকার তা হলো কখনোই শুধুমাত্র প্রিলির জন্য প্রিপারেশন নিবেন না। প্রিলি ও রিটেন প্রিপারেশন একসাথেই নিবেন। প্রিলি পরীক্ষার ১ মাসের মধ্যেই সাধারণত রিটেন হয়ে যায়। তাই রিটেনে প্রস্তুতির জন্য যথেষ্ট সময় পাওয়া যায়না। আপনার উদ্দেশ্য কিন্তু চাকরি পাওয়া, প্রিলি পাশ করা নয়। এই ভুলটা অধিকাংশ পরীক্ষার্থী করে থাকে।

 প্রিলি ও রিটেনের মানবন্টন দেখে বোঝাই যাচ্ছে চুড়ান্তভাবে নিয়োগ পেতে ম্যাথ ও ইংরেজির বিকল্প নেই। ব্যাংকে চাকরি পেতে হলে শুধু ম্যাথ এবং ইংরেজিতে দক্ষ হলেই হবে। অন্য কিছুর তেমন দরকার নেই। বাংলা, সাধারণ জ্ঞান ও আইসিটির এর জন্য শুধুমাত্র কারেন্ট এফেয়ার্স পড়লেই হবে। তবে নিজের মন না মানলে সান্ত্বনার জন্য নবম দশম শ্রেণীর বাংলা ২য় পত্র বই পরতে পারেন। আর স্ট্রং ব্যাসিক গড়তে হবে ম্যাথ আর ইংরেজিতে।

 যে বইগুলো পড়বেনঃ
 ইংরেজি গ্রামার এর জন্য ক্লিফস বা ব্যারন্স টোফেল যে কোন একটি পড়লেই হবে।
 ভোকাবুলারির জন্য Word Smart 1 & 2 (এটা একটি বই, দুইটি নয়)
 ম্যাথের জন্য Kaplan gmat gre math work book অথবা Nova Math Bible.
 এই তিনটি বই শেষ করার পর বিগত বছরের ব্যাংক জব প্রশ্ন এবং আইবিএ এর বিবিএ ও এমবিএ এর বগত বছরের প্রশ্ন।

আপনাদের যদি ম্যাথ, ইংরেজি ও ভোকাবুলারির বই থাকে তাহলে উপরের বই না কিনলেও চলবে। তবে ম্যাথের বাংলা সলুশন অবশ্যই দেখবেন না। এটা দেখেছেন তো প্রিপারেশন শেষ। আইবিএ এর বিগত বছরের প্রশ্ন সলভ করবেন কারণ আইবিএ এখন বিভিন্ন সরকারি ও বেসরকারি নিয়োগের প্রশ্ন করে থাকে।

রিটেন ম্যাথের জন্য আলাদা প্রস্তুতি না নিলেও চলবে তবে ম্যাথগুলো ডিটেইলস করার চেষ্টা করবেন। তবে রাইটিং এর জন্য নিয়মিত সাম্প্রতিক ঘটনাগুলো পড়বেন এবং নিয়মিত যে কোন একটা টপিকের লেখার চেষ্টা করবেন। ব্যাংক জব পেতে হলে ম্যাথ ও ইংরেজির ব্যাসিক অবশ্যই স্ট্রং হতে হবে। ম্যাথ সবসময় নিজে নিজে চেষ্টা করবেন। না পারলে সমাধান বই থেকে নয় কোন ফ্রেন্ড বা মেন্টরের কাছ থেকে শিখে নিন। এজন্য গ্রুপ স্টাডি আমার কাছে খুব উপযোগী মনে হয়।

 ম্যাথ ও ইংরেজিতে ব্যাসিক খুব খারাপ বা দুর্বল হলে কোচিং করতে পারেন। আমি নিজে কিন্তু কোন কোচিং করিনাই কারণ আমার মনে হয়েছিল ম্যাথ বা ইংরেজিতে আমার ব্যাসিক মোটামুটি।

 প্রশ্ন কমন পাওয়ার চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলুন। ফ্যাকাল্টি বেজ প্রিপারেশন নিতে যাবেন না। গণহারে বই না কিনে যে কোন বিষয় এর উপর একটি করে বই শেষ করুন।

 ভাইবা প্রস্তুতিঃ ভাইবার জন্য নিয়মিত কারেন্ট এফেয়ার্স পড়লেই হবে সাথে আপনার গ্রাজুয়েশন সাবজেক্ট এর ব্যাসিক প্রশ্ন।

🔴 আল্টিমেটলি টিকতে চাইলে প্রিলি ও রিটেন একসাথেই শুরু করুন। প্রতিদিন কমপক্ষে ১০ টি ম্যাথ, ২০ টি ভোকাবুলারি এবং একটি রাইটিং । মাথায় রাখবেন লম্বা সময়ের নিয়োগ প্রক্রিয়ায় ধৈর্য্য এর সাথে লেগে থাকাটাই বড় চ্যালেঞ্জ এবং যার উপর নির্ভর করবে আপনার স্বপ্ন পূরণের সম্ভাবনা।

আজ এ পর্যন্তই।

#learn_today_lead_tomorrow

শুভকামনায়
হাসানুল পান্না শাকিল
উপপরিচালক, বাংলাদেশ ব্যাংক

5/5 (3)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *